কলা সংরক্ষণ করার পদ্ধতি , জেনে নিন সবাই

কলা সংরক্ষণ করার পদ্ধতি , জেনে নিন সবাই

( বাহারি রান্না শিখুন ) কলা বেশীদিন ভালো রাখা যায় না । কিন্তু সঠিক পদ্ধতি অনুসরণ করলে অনেকদিন পর্যন্ত সংরক্ষণ করে রাখা যায় । কাঁচা কলা কখনও ফ্রিজে সংরক্ষণ করবেন না । আবার পাকা কলা সংরক্ষণ করতে চাইলে ফ্রিজে রাখতে পারেন । অতিরিক্ত পাকা কলাও সংরক্ষণ করে পরে বানিয়ে নিতে পারেন কেক অথবা বড়া । তাই আজ আপনাদের জন্য নিয়ে এলাম কলা সংরক্ষণ করার পদ্ধতি ।

চলুন তাহলে দেখে নেওয়া যাক কলা সংরক্ষণ করার পদ্ধতিটি…..

১) পাকা কলার উপরের অংশ পাতলা প্লাস্টিকে মুড়ে রাখুন । চাইলে ফ্রিজে রাখতে পারেন , আবার বাইরেও রাখতে পারেন । চাইলে কাঁদিসহ কলা এভাবে রাখতে পারেন । আবার আলাদা করেও রাখা যায় । ৪ দিন পর্যন্ত ভালো থাকবে পাকা কলা ।

২) পাকা কলা স্লাইস করে পেপারে বিছিয়ে ফ্রিজে রাখুন । একটার সঙ্গে যেন আরেক্তা লেগে না যায় সেদিকে লক্ষ রাখবেন । ২ ঘণ্টা পর ফ্রিজ থেকে বের করে মুখবন্ধ পাত্রে উঠিয়ে ডিপ ফ্রিজে রেখে দিন । ৩ থেকে ৪ মাস পর্যন্ত ভালো থাকবে কলা ।

৩) খোসাসহ আস্ত কলা সংরক্ষণ করতে পারেন ফ্রিজে । সেক্ষেত্রে একটি জিপলক ব্যাগে খোসাসহ কলা ঢুকিয়ে ভেতর থেকে বাতাস বের করে দিন । ব্যাগসহ কলা রাখুন ফ্রিজে । ১ সপ্তাহ পর্যন্ত ভালো থাকবে ।

৪) কাঁচা কলা পাকাতে চাইলে কয়েকটি কলা একটি ব্রাউন ব্যাগে নিয়ে ব্যাগের মুখ বন্ধ করে দিন । ব্যাগটি জানালার আশেপাশে বা রোদ পড়ে এমন স্থানে রাখুন । ধীরে ধীরে পেকে যাবে ।

৫) অতিরিক্ত পাকা কলা সংরক্ষণ করতে চাইলে জিপলক ব্যাগে করে ফ্রিজে রাখুন । একটি ব্যাগে একটি কলা রাখবেন । কলার খোসা অতিরিক্ত কালচে হয়ে গেলে খোসা ছাড়িয়ে রাখতে পারেন ।

Comments

comments

, , , , , ,